প্রাথমিক শিক্ষা অধিদপ্তর-গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
Wellcome to National Portal

প্রাথমিক শিক্ষা অধিদপ্তর গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার


Text size A A A
Color C C C C

সর্ব-শেষ হাল-নাগাদ: ১st এপ্রিল ২০১৪

কার্যক্রম


১৯৯১ সন থকেইে র্ভতি বৃদ্ধি ও ঝরপেড়া রোধে প্রয়োজনীয় পদক্ষপে গ্রহন করা হয়ছে।


প্রাথমকি শক্ষিা খাতরে উন্নয়নে এবং সকল যোগ্য শশিুকে স্কুলে আনতে ব্যপক র্কমসূচি হাতে নয়ো হয়ছে,ে তাদরেকে প্রাথমকি শক্ষিা চক্র শষে করার এবং মান সম্মত শক্ষিা প্রদান করা। ন¤িœে কছিু র্কমসূচরি তালকিা দয়ো হলো:

  • যে সব শশিু মূল সরকারি বদ্যিালয়ে যতেে পারে না সে সব শশিুদরে বাড়ীর দড়জার কাছে স্যাটলোইট বদ্যিালয় ¯হাপন করা। সাধারণ শক্ষিা প্রকল্পরে অধীন ১৪১টি  স্যাটলোইট বদ্যিালয় ¯হাপন করা হয়। অত:পর ২০০১ সনে আরও ৫,০০০টি স্যাটলোইট বদ্যিালয় ¯হাপন করা হয়। স্যাটলোইট বদ্যিালয় ¯হানীয়ভাবে বদ্যিালয় ব্যাব¯হাপনা কমটিরি মাধ্যমে নয়িোগকৃত স্বচ্ছোসবেী মহলিা শক্ষিক দ্বারা পরচিালতি। এই সব স্যাটলোইট বদ্যিালয় থকেে ২য় শ্রণেি পাশ করে নকিটতম মূল সরকারি বদ্যিালয়ে র্ভতি হয়। এই সব বদ্যিালয়রে উপ¯হিতরি হার প্রায় শতভাগ।
  • বদ্যিালয় বহিীন এলাকায় সরকার স্বল্প ব্যয়ে কমউিনটিি বদ্যিালয় ¯হাপন করনে। ¯হানীয় জনগন এসব বদ্যিালয় ¯হাপন করার জন্য জমি দান করনে ও সরকার সইে জমতিে স্কুল ভবন নর্মিাণ করনে এবং প্রয়োজনীয় সুবধিাদি নশ্চিতি করনে। সরকার শক্ষিকদরে বতেন ভাতাদরি আংশকি প্রদান করনে।
  • ¯হানীয় জনগনরে অংশগ্রহনে ১৯,৪২৮টি রজেস্টর্িাড ব-েসরকারি প্রাথমকি বদ্যিালয় পরচিালনা করা হয়। ১৯৯৪ সনরে জুন মাস র্পযন্ত রজেস্টর্িাড ব-েসরকারি প্রাথমকি বদ্যিালয়রে শক্ষিকদরে মাসকি ৫০০/- টাকা হারে র্আথকি সহায়তা করা হতো। ১৯৯৪ সনরে জুলাই মাস থকেে তাঁদরেকে জাতীয় পে কমশিনরে আওতায় আনা হয় এবং তাঁদরে চাকুরীর ময়োদকাল অনুযায়ী সরকারি প্রাথমকি বদ্যিালয়রে শক্ষিকদরে জন্য নর্ধিারতি স্কলেরে ৫০%, ৬০% ও ৭০% হারে তাঁদরে বতেন নর্ধিারণ করা হয়। যাদরে চাকুরীর ময়োদ ২ বছররে কম তাঁদরে বতেন ৫০% হারে নর্ধিারণ করা হয়, যাদরে চাকুরীর ময়োদ ২ বছররে বশেী কন্তিু ৫ বছররে কম তাঁদরে বতেন ৬০% হারে নর্ধিারণ করা হয় এবং যাদরে চাকুরীর ময়োদ ৫ বছররে বশেী তাঁদরে বতেন ৭০% হারে নর্ধিারণ করা হয়। ১৯৯৮ সনরে জুলাই মাস থকেে তাঁদরে বতেন বৃদ্ধি করে ৭০%, ৮০% এবং ৯০% এ উন্নীত করা হয়।
  • ৬ বছর বা তার কম বয়সী প্রচুর ছলেমেয়েে প্রাথমকি বদ্যিালয়ে আস।ে তাই ১৯৯৪ সনে ছোট ছোট শশিুদরে প্ররেণা ও উৎসাহ দয়োর লক্ষ্যে প্রাক-প্রাথমকি শ্রণেি চালুর ব্যাপারে নীতগিতভাবে সদ্ধিান্ত নয়ো হয়। এখানে উল্লখ্যে যে কুদরত-ই-খুদা শক্ষিা কমশিন প্রাক-প্রাথমকি শ্রণেি চালু করণ ব্যাপারে সুপারশি করছেলিনে। ২০০০ সনরে শক্ষিা কমশিনরে প্রতবিদেনওে প্রাক-প্রাথমকি শ্রণেি চালু করণ ব্যাপারে অনুরুপ সুপারশি করা হয়ছেলি।
  • ১৯৯৩ সনে সরকার শক্ষিার জন্য খাদ্য র্কমসূচি চালু করে যাতে দরদ্রি পতিামাতাগন শক্ষিা ব্যয় মটিয়িে তাদরে সন্তানদরে প্রাথমকি বদ্যিালয়ে পাঠাতে পারনে। এর ফলে র্ভতি ও উপ¯হিতি বৃদ্ধি পায় এবং শশিুশ্রম প্রতরিোধে সহায়ক হয়। দশেরে প্রায় ২৭% এলাকার ২.২ মলিয়িন অনগ্রসর শক্ষর্িাথী  ”শক্ষিার জন্য খাদ্য র্কমসূচরি” আওতাভূক্ত ছলি। ”২০০২-০৩ র্আথকি বছর” থকেে শক্ষিার জন্য খাদ্য র্কমসূচরি পরর্বিতে উপবৃত্তি প্রকল্প চালুর মাধ্যমে নগদ টাকা অনুদান দয়োর বধিান করা হয়। এই উপবৃত্তি প্রকল্পরে অধীন পল্লী এলাকার প্রাথমকি বদ্যিালয়রে শক্ষর্িাথীদরে পতিামাতাকে ১ সন্তান পাঠানোর জন্য টাকা ১০০/- এবং একাধকি সন্তান পাঠানোর জন্য টাকা ১২৫/- হারে অনুদান দয়ো শুরু কর।ে এই র্কমসূচরি সুবধিাভোগীর সংখ্যা ছলি প্রায় ৫.৫ মলিয়িন। প্রতি বছর এই উদ্ভাবনী র্কমসূচরি জন্য আনুমানকি ১১৫ মলিয়িন আমরেকিান ডলার ব্যয় হয়।
  • সাধারণ শক্ষিা প্রকল্পরে (১৯৯১-৯৬) অধীন দশেরে ৫টি বভিাগ থকেে ১০টি উপজলোয় স্কুল আর্কষণীয়করণ র্কমসূচি শুরু করা হয়ছেলি। এই র্কমসূচরি লক্ষ্য ছলি শক্ষর্িাথীদরে নয়িমতি স্কুলে যতেে উৎসাহতি করা এবং শক্ষর্িাথী বান্ধব স্কুলে রুপান্তরতি করা। এই র্কমসূচরি আওতায় ৬৮৯টি বদ্যিালয় ছলি। এই র্কমসূচি বসেরকারি সং¯হা ও বদ্যিালয় ব্যাব¯হাপনা কমটিরি মাধ্যমে পরীক্ষামূলকভাবে শুরু করা হয়ছেলি। এই র্কমসূচরি মূল বশৈষ্টি ছলি গরীব শক্ষর্িাথীদরে বশিষেভাবে ময়েদেরে শক্ষিামূলক উপকরণ, স্কুল ইউনর্ফিম, ক্রীড়া সামগ্রী এবং মাঝে মাঝে পুষ্টকির খাবার প্রদান করা। শক্ষর্িাথীদরে উপ¯হিতি ও পারফরমন্সেরে ভত্তিতিে এসব ইনসনেটভি দয়ো হতো।  এই র্কমসূচরি মূল কৌশল ছলি কমউিনটিরি সক্রয়ি অংশগ্রহন শুরু করানো। এই র্কমসূচরি সুবধিাভোগীর সংখ্যা ছলি প্রায় ৪০০,০০০ জন শক্ষর্িাথী। এই সব বদ্যিালয়ে র্ভতি ও উপ¯হিতরি হার বৃদ্ধি পায়। প্রকল্পভুক্ত এলাকায় ঝরপেড়ার হার উল্লখেযোগ্যভাবে কমছ।
  • ব-েসরকারি সং¯হাকে র্আথকি অনুদান প্রদান করে প্রাথমকি বদ্যিালয় গমনোপযোগী বয়সী শশিুদরে জন্য ৩,১৩৮টি উপানুষ্টানকি শক্ষিাকন্দ্রে ¯হাপন করা হয়। ঝরপেড়া ও বদ্যিালয় বহর্ভিুত শশিুদরে পুনরায় শক্ষিা ব্যবব¯হায় ফরিয়িে আনার লক্ষ্যে এই র্কাযক্রম হাতে নয়ো হয়ছেলি। এই র্কাযক্রমরে আওতায় ১৭টি ব-েসরকারি সং¯হা ৪৯৭,৩৫৮ জন শশিুকে শক্ষিার আওতায় নয়িে আস।ে সরকারি র্কমসূচতিে বশিষে করে প্রাথমকি শক্ষিা ক্ষত্রেে ব-েসরকারি সং¯হার অংশগ্রহন যদওি ক্ষুদ্র পরসিরে ছলি তথাপি এটা থকেে তারা র্অথর্পূণ অভজ্ঞিতা র্অজন করার সুযোগ পয়েছেলি।  
  • ১৯৯২ সনরে ২৪ ই ফব্রেুয়ারী মাননীয় প্রধানমন্ত্রী সামাজকি উদ্বুদ্ধকরণ প্রক্রয়িার অংশ হসিাবে বদ্যিালয় গমনোপযোগী বয়সী একটি বালক ও একটি বালকিার পোট্রটে সম্বলতি লোগো উন্মুচন করনে।
  • শৃঙ্খলা, সততা, পরজনপ্রীতি এবং সকলরে প্রতি সম্মান প্রর্দশন ইত্যাদরি উন্নয়নে প্রাথমকি বদ্যিালয়ে কাব স্কাউট নটেওর্য়াক গঠন করা হচ্ছ।ে প্রতটিি বদ্যিালয় থকেে কমপক্ষে ১ জন শক্ষিককে স্কাউট আন্দোলন বাস্তবায়নে প্রশক্ষিণ দয়ো হচ্ছ।
  • বদ্যিালয় ব্যাব¯হাপনায় কমউিনটিরি জনগনকে সম্পৃক্ত করতে গণমাধ্যম যমেন রডেওি, টলেভিশিন, খবররে কাগজ ইত্যাদরি ব্যাবহার এবং প্রাথমকি শক্ষিার গুরুত্ব সর্ম্পকে অভভিাবকদরে সচতেন করা হচ্ছ।ে ফলে সচতেন অভভিাবক র্কতৃক তাদরে সন্তানদরে  প্রাথমকি বদ্যিালয়ে পাঠানোর হার বৃদ্ধি পাচ্ছ।
  • প্রাথমকি শক্ষিা আন্দোলনে জনসম্পৃক্ততা বাড়াতে দশেরে সব প্রাথমকি বদ্যিালয়ে প্রাথমকি শক্ষিাপক্ষ পালন করা হয়। প্রাথমকি শক্ষিাপক্ষ পালন অনুষ্টানে পাঠ্যপুস্তক বতিরণরে কৌশল নয়ো হয় যাতে প্রাথমকি শক্ষিা সামাজকি আন্দোলনরে কন্দ্রেবন্দিু হয়ে উঠ।ে অনুষ্টানটরি মাধ্যমে সরকারি প্রচষ্টোয় জনগনরে অংশগ্রহনকে অনুপ্রানতি করা হয়। এই অনুষ্টানটি বদ্যিালয়রে বভিন্নি র্কাযক্রম বষিয়ে কমউিনটিরি, শক্ষিকদরে, অভভিাবকদরে ও র্কমর্কতাদরে মধ্যে মত বনিমিয়রে সুযোগ করে দয়ে। এইভাবে বদ্যিালয়টি কমউিনটিরি অবচ্ছিদ্যে অংশ হয়ে উঠ।ে প্রাথমকি শক্ষিার গুরুত্ব সর্ম্পকে সচতেনতা বাড়াতে সারা দশেে প্রাথমকি শক্ষিা সপ্তাহও পালন করা হয়।
কার্যক্রম কার্যক্রম