প্রাথমিক শিক্ষা অধিদপ্তর গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ৩০ জানুয়ারি ২০১৭

মহাপরিচালক

Double Bracket: ড. মো: আবু হেনা মোসত্মফা কামাল, এনডিসি

ড. মোঃ আবু হেনা মোস্তফা কামাল, এনডিসি

 

ড. মো: আবু হেনা মোস্তফা কামাল, এনডিসি গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের একজন অতিরিক্ত সচিব এবং বিসিএস (প্রশাসন) ক্যাডারের ৭ম ব্যাচের কর্মকর্তা। তিনি নাটোর জেলার রাজাপুর হাইস্কুল থেকে ১৯৭৮ খ্রিষ্টাব্দে এসএসসি এবং  এডওয়ার্ড কলেজ, পাবনা থেকে ১৯৮০ খ্রিষ্টাব্দে এইচএসসি পাশ করেন। তিনি রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে ১৯৮৪ খ্রিষ্টাব্দে বাণিজ্যে স্নাতক এবং ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ১৯৮৬ খ্রিষ্টাব্দে ব্যবস্থাপনায় স্নাতকোত্তর ডিগ্রী লাভ করেন। ড. মোঃ আবু হেনা মোস্তফা কামাল পেশাগত জীবনে বহুমুখী অভিজ্ঞতায় সমৃদ্ধ। ১৯৮৮ খ্রিস্টাব্দের শুরুর দিকে তিনি সহকারী সচিব হিসেবে শিল্প মন্ত্রণালয়ে যোগদান করেন। সে সময় শিল্পনীতি ১৯৯০ প্রনয়ণে দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা হিসেবে অনবদ্য ভূমিকা রেখে সংশ্লিষ্ট সকলের নিকট প্রশংসিত হন। তিনি স্পেশাল এ্যাফেয়ার্স বিভাগে কর্মরত থাকা কালীন পার্বত্য চট্টগ্রাম এর শান্তি স্থাপন প্রক্রিয়ার সাথে অব্যাহতভাবে অর্ধযুগেরও বেশি সময় অত্যন্ত নিবিড়ভাবে সম্পৃক্ত ছিলেন। পরবর্তীকালে ঐতিহাসিক পার্বত্য চট্টগ্রাম শান্তিচুক্তি সম্পাদনের অব্যহতির পর নবগঠিত পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের মাননীয় মন্ত্রীর একান্ত সচিব হিসেবে যোগদান করেন। তিনি ভারতের দিল্লীতে  অবস্থিত Indian  Institute  of  Ecology and  Environment (IIEE)  এর সহযোগিতায় এবং International Centre for Integrated Mountain Development (ICIMOD) এর বৃত্তি নিয়ে নেদারল্যান্ডের  Inter Cultural Open University  হতে ২০০০ খ্রিষ্টাব্দে পিএইচডি ডিগ্রী অর্জন করেন। তাঁর গবেষণায় বিষয়বস্তু ছিল Eco Tourism for Local Community Development: A Study on the Potentiality of Eco Tourism in the Chittagong Hill Tracts area of Bangladesh।  তিনি ন্যাশনাল ডিফেন্স কলেজ, ঢাকা হতে সাফল্যের সাথে এনডিসি কোর্স সম্পন্ন করেন এবং বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনাল হতে জাতীয় নিরাপত্তা ও উন্নয়ন কৌশল বিষয়ে কৃতিত্বের সাথে মাষ্টার্স ডিগ্রী অর্জন করেন। তিনি তাঁর কর্মজীবনে শিল্প মন্ত্রণালয়, স্পেশাল এ্যাফেয়ার্স বিভাগ, পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়, শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়, স্বরাষ্ট্র মন্ত্রণালয়, শিক্ষা মন্ত্রণালয়, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ে সহকারী সচিব, সিনিয়র সহকারী সচিব, উপসচিব, যুগ্মসচিব, মন্ত্রীর একান্ত সচিবসহ বিভিন্ন ক্যাপাসিটিতে এবং English Language Teaching Improvement Project (ELTIP) এর প্রকল্প পরিচালক ও Bangladesh Overseas  Employment  and Services  Limited  (BOESL) এর ব্যবস্থাপনা পরিচালকসহ বিভিন্ন স্থানে দায়িত্ব পালন করেন।

 

ড. মো: আবু হেনা মোস্তফা কামাল বিদেশস্থ বাংলাদেশ দূতাবাসে ৫ (পাঁচ) বছর কূটনৈতিক দায়িত্ব পালন করেন। তিনি দেশে ও বিদেশে উচ্চশিক্ষাসহ পেশাগত দক্ষতা উন্নয়নে বিভিন্ন প্রশিক্ষণ গ্রহণ করেন। তিনি যুক্তরাষ্ট্রের The world Bank Training Institute, যুক্তরাজ্যের Bradford University, থাইল্যান্ডের Asian Institute of Technology সহ  জাপান, কোরিয়া, নেপাল, মালয়েশিয়া, ভিয়েতনাম প্রভৃতি দেশে উচ্চতর শিক্ষা ও বিশেষ প্রশিক্ষণ লাভ করেন। তিনি দেশে ও বিদেশে অনেক সেমিনার, সিম্পোজিয়াম, দ্বি-পাক্ষিক ও বহু পাক্ষিক গুরুত্বপূর্ণ বৈঠকে বাংলাদেশ প্রতিনিধি দলের দলনেতা ও সদস্য হিসাবে অংশগ্রহণ করেন।

 

ড. মো: আবু হেনা মোস্তফা কামাল একজন সফল শিশু সংগঠক। তাঁর প্রতিষ্ঠিত ‘‘কিশোর কুঁড়ির মেলা, পাবনা’’ শিশু-কিশোর সংগঠন হিসাবে প্রভূত সুখ্যাতি অর্জন করেছিল। তিনি ১৯৭৯ খ্রিষ্টাব্দে এই সংগঠনটি প্রতিষ্ঠা করেন এবং সাধারণ সম্পাদক হিসাবে এর দায়িত্ব পালন করেন। মাত্র কয়েক বছরের ব্যবধানে জাতীয় পর্যায়ে বিভিন্ন প্রতিযোগিতায় অংশ নিয়ে এই সংগঠনের সদস্যবৃন্দ অত্যন্ত ঈর্ষণীয়  সাফল্য অর্জন করে। 

 

ড. মো: আবু হেনা মোস্তফা কামাল ব্যক্তিগত জীবনে একজন একনিষ্ঠ পর্যটন অনূরাগী ব্যক্তি। দেশের অভ্যন্তরে ও বিদেশে তিনি ব্যাপকভাবে ভ্রমণ করেছেন। বিশ্বের সবকটি মহাদেশের প্রায় সবগুলি বড় ও গুরুত্বপূর্ণ দেশে তিনি ব্যক্তিগতভাবে ও দাপ্তরিককাজে ভ্রমণ করেছেন। তিনি একজন জনপ্রিয় ভ্রমন কাহিনী লেখক এবং পর্যটন বিষয়ক গবেষক। ছোট গল্প, উপন্যাস ও কিশোর সাহিত্য রচনায়ও তিনি ইতোমধ্যেই পাঠক প্রিয়তা লাভ করেছেন। 

 

ড. মো: আবু হেনা মোস্তফা কামালের প্রকাশিত গ্রন্থ: নেপালের সবুজ উপত্যকায়; যেমন দেখেছি জাপান; বিবশ বিহঙ্গ; মালয় দ্বীপের উপাখ্যান; এশিয়ার দেশে দেশে (১ম খন্ড), নিশুতির নোনা জল; আকাশ নন্দিনী; Eco Tourism, টোনাটুনির টেনশন, পেঙ্গুইনের দেশে, সাহসী সাতবন্ধু ইত্যাদি।

 


Share with :